ডিম সিদ্ধ করার টিপস
Published : Saturday, 11 March, 2023 at 3:16 PM, Count : 1397

বর্তমান ডেস্ক: ডিম সিদ্ধ করতে গেলে একটি কমন সমস্যায় পড়তে হয়, তা হচ্ছে ডিম ফেটে যায়। সঠিক উপায়ে ডিম সিদ্ধ করতে হলে কয়েকটি নিয়ম মানতে হবে।  ডিম সিদ্ধ করতে হলে একটা বড় পাত্রে পানি গরম করুন। পাত্রটি বড় না হলে একটা সঙ্গে অন্য ডিমের ধাক্কা লাগলে ফেটে যেতে পারে। ডিম সিদ্ধ করতে যে পরিমাণ পানি প্রয়োজন হয়, তা ফুটে উঠলে অল্প একটু লবণ দিয়ে দিতে পারেন। আঁচ সবসময় অল্প রাখবেন। ওভেন বন্ধ করে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে দিন পাত্র সমেত ডিম। গরম পানি থেকে সরাসরি তুলে নিয়ে খোসা ছাড়ানোর চেষ্টা করবেন না। তার আগে ঠাণ্ডা পানিতে বেশকিছুক্ষণ রেখে দিন। দেখবেন সহজেই খোসা ছেড়ে যাচ্ছে ডিম থেকে।

নরম ডিমের কুসুম অনেকেই পছন্দ করেন। আবার অনেকে শক্ত কুসুম খেতে ভালোবাসেন। শক্ত কুসুম রাখতে চাইলে অন্তত ১২ মিনিট গরম জলে ডিম ফুটিয়ে নিতে হবে। হাফ বয়েল খেতে চাইলে ৮ মিনিট সিদ্ধ করলেই চলবে। সুতরাং আপনি যেমনটা পছন্দ করবেন, সেই অনুযায়ী সময়ের দিকে খেয়াল রাখাটা জরুরি।

নরম সেদ্ধ বা অর্ধেক সিদ্ধ করতে চাইলে ৪ মিনিট ফোটান।
ফার্ম হোয়াইট ডিম সেদ্ধ করার জন্য ৫ মিনিট ফোটান।
কুসুম শক্ত হবে না, আবার উপাদেয় হবে, এমন করতে হলে ৬ মিনিট সিদ্ধ করুন।
সামান্য নরম কুসুম রাখতে হলে ৮ মিনিট সিদ্ধ করা জরুরি।
কুসুম শক্ত হবে, এদিকে মাঝখানটা নরম রাখতে হলে ১০ মিনিট।
সম্পূর্ণ ডিম সেদ্ধ করতে হলে ১২ মিনিট রাখতে হবে।
সম্পূর্ণ হার্ড বয়েল খেতে হলে ১৪ মিনিট ডিম সিদ্ধ করা জরুরি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft