ফের ক্ষমতায় আসছেন মোদি!
Published : Saturday, 1 June, 2024 at 10:21 PM, Count : 1201

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় দেড় মাস পরে শনিবার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হয়ে গেল। এখন বুথফেরত সমীক্ষার ফলাফল ঘোষণা করা হচ্ছে। সেটা যে মিলে যাবে, সেটার কোনো নিশ্চয়তা নেই। তারপরও আগামী মঙ্গলবার (৪ জুন) লোকসভা নির্বাচনের ভোটগণনার আগে বুথফেরত সমীক্ষার মাধ্যমে একটা প্রাথমিক আভাস পাওয়া যায়।

ভারতের সংবিধান অনুযায়ী, কোনো দল বা জোট যদি সরকার গঠন করতে চায় তাহলে তাদের লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে ২৭২টিতে জয় পেতে হবে। দেশটির এবারের লোকসভা নির্বাচনে দুটি বড় জোটের তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ এবং অন্যটি কংগ্রেসের নেতৃত্বাধীন ইনডিয়া জোট।

শনিবার ভোটগ্রহণ শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে বরাবরের মতো দেশটির সংবাদমাধ্যমে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশিত হতে শুরু করেছে। সন্ধ্যার দিকে দেশটির অন্তত চারটি গণমাধ্যমের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট লোকসভার ৩৬৫টি আসনে জয় পেতে যাচ্ছে। এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি। অপরদিকে ইনডিয়া জোট পাবে ১৪২টি আসন।

জান কি বাত-এর জরিপে এনডিএ-র জন্য সর্বাধিক আসনের পূর্বাভাস দেওয়া হয়েছে। তারা পাবে ৩৬২-৩৯২টি। অপরদিকে বিরোধী দল পাবে ১৪১-১৬১টি আসন।

ইন্ডিয়া নিউজ ও ডি-ডায়নামিকের বুথ ফেরত জরিপ বলছে, লোকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৭১ ও ইনডিয়া জোট ১২৫ আসনে জয় পেতে পারে। অপরদিকে এনডিএ-এর জন্য সর্বনিম্ন স্কোর আসে রিপাবলিক টিভি-পি মার্ক। তাদের জরিপে এনডিএ ৩৫৯ এবং ইনডিয়া ১৫৪ আসন পাবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft