চলে গেলেন ব্রাজিলের সব বিশ্বকাপের নায়ক জাগালো
Published : Saturday, 6 January, 2024 at 11:11 AM, Count : 2357

ব্রাজিলের সবকটা বিশ্বকাপেই নায়ক ছিলেন মারিও জাগালো। একমাত্র ব্যক্তি হিসেবে তিনি জয় করেছিলেন ৪টি বিশ্বকাপ। ২০২২ সালে পেলের মৃত্যুর পর তিনিই ছিলেন ৫৮ সালের বিশ্বকাপ জেতা দলের একমাত্র সদস্য। এবার চলে যাওয়ার মিছিলে নাম লেখালেন জাগালো নিজেও। ৯২ বছর বয়সে পরপারে পাড়ি জমালেন তিনি। 

১৯৫৮, ১৯৬২ সালে মারিও জাগালো ছিলেন বিশ্বকাপ জেতা ব্রাজিল দলের সদস্য। এরপর ১৯৭০ সালে পেলে, জাইরজিনহোদের নিয়ে বিশ্বকাপ জিতেছিলেন। ১৯৯৪ সালে ছিলেন ব্রাজিলের সহকারী কোচ ছিলেন তিনি। সেই অর্থে তিনি জয় করেছিলেন ৪ বিশ্বকাপ। তিনিই প্রথম খেলোয়াড় এবং কোচ হিসেবে ফুটবল বিশ্বকাপ জেতা ব্যক্তি ছিলেন। যে তালিকায় পরে যুক্ত হয়েছিলেন জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার এবং ফ্রান্সের দিদিয়ের দেশাম।  

আর ২০০২ সালে জাপান-কোরিয়াতে এসেছিলেন দলের বিশেষ পরামর্শক এবং টেকনিক্যাল ডিরেক্টরের অংশ হিসেবে। সেই হিসেবে ব্রাজিলের সব বিশ্বকাপ দলেরই একজন ছিলেন এই কিংবদন্তি জাগালো। 

মারিও জাগালোর অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিবৃতির মাধ্যমে মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘অনেক দুঃখের সঙ্গে আমরা চারবার বিশ্বকাপজয়ী মারিও হোর্হে লোবো জাগালোর মৃত্যুর খবর জানাচ্ছি।’



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft