২০৩০ বিশ্বকাপ আয়োজনের দৌঁড়ে মরক্কো
Published : Thursday, 16 March, 2023 at 4:38 PM, Count : 175

বর্তমান ডেস্ক: স্পেন ও পর্তুগালের সঙ্গে ২০৩০ ফিফা বিশ্বকাপের শততম টুর্নামেন্টের আয়োজনের দৌঁড়ে যোগ দেবে মরক্কো। গত ১৪ মার্চ এমন ঘোষণা দিয়েছেন রাজা ষষ্ঠ মোহাম্মদ। এই ঘোষণার ফলে বিড থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে যুদ্ধ আক্রান্ত ইউক্রেনের।

কিগালিতে আফ্রিকান ফুটবল কনফেডারেশন ২০২২ অ্যাওয়ার্ড অব এক্সিলেন্সের খেতাবে ভূষিত হওয়ার পর একটি বার্তায় রাজা মোহাম্মদ এই ঘোষণা দেন। যেখানে অনুষ্ঠিত হচ্ছে ফিফার বার্ষিক কংগ্রেস।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের একজন মুখপাত্র এএফপিকে বলেন, তারা পর্তুগিজ ও মরক্কান প্রতিপক্ষের সঙ্গে কিগালিতে বৈঠক করবেন। সেখানে তিনি ইউক্রেনের নাম উল্লেখ করেননি। মুখপাত্রটি বলেন, ‘সভাপতিরা কিগালিতে ২০৩০ বিশ্বকাপের প্রার্থীতার বিষয়ে যে কোন খবর প্রকাশ করতে পারে।’ গত অক্টোবরে ইউক্রেন বিশ্বকাপ আয়োজনের প্রার্থিতা ঘোষণা করার আগে ২০২১ সালে যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের প্রার্থিতা ঘোষণা করেছিল স্পেন ও পর্তুগাল। ইউক্রেন, স্পেন ও পর্তুগালের মধ্যে দূরত্বের তুলনায় মরক্কো শুধুমাত্র জিব্রাল্টার প্রনালীর মাধ্যমে স্পেনের সঙ্গে পৃথক হয়েছে।

আইবেরিয়ান এই বিডকে চ্যালেঞ্জ জানিয়েছে উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলিকে নিয়ে গঠিত দক্ষিণ আমেরিকান জোট। এদিকে গ্রীস ও মিশরকে সঙ্গে নিয়ে বিশ্বকাপ আয়োজনের আশাবাদ ব্যক্ত করেছে সৌদি আরবও। এর আগেও যৌথভাবে আয়োজিত হয়েছে বিশ্বকাপ। ২০০২ সালে যৌথভাবে বিশ্বকাপের আয়োজন করেছিল জাপান ও উত্তর কোরিয়া। যৌথভাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। যেখানে ১৬টি ভেন্যুর ১১টিই যুক্তরাষ্ট্রে।

অবশ্য ৩২ দেশের পরিবর্তে ৪৮টি দেশ নিয়ে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ। মঙ্গলবার ফিফা ঘোষিত ফরম্যাট অনুযায়ী ম্যাচ সংখ্যা দাঁড়াবে ১০৪টি। অথচ গতবছর কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপে ম্যাচ সংখ্যা ছিল ৬৪টি।

অবশ্য মরক্কো ২০২৬ বিশ্বকাপ আয়োজনের প্রতিদ্বন্দ্বিতায়ও অংশগ্রহণ করেছিল। তবে ভোটাভুটিতে বড় ব্যবধানে দ্বিতীয় হয় দেশটি। এর আগে ১৯৯৪, ১৯৯৮, ২০০৬ ও ২০১০ বিশ্বকাপের বিডে অংশ নেয়া মরক্কোর সেটি ছিল পঞ্চমবারের প্রার্থিতা।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft