চুলের অবাঞ্চিত সমস্যায়
Published : Monday, 20 February, 2023 at 4:23 PM, Count : 693

বর্তমান ডেস্ক: সম্ভবত চুলে সবচেয়ে বিরক্তিকর সমস্যা উঁকুন। অনেকে মনে করেন চুল অপরিষ্কার থাকলেই উকুন হবে। এমন ভাবনার কোনো কারণ নেই। পরিষ্কার চুলেও উঁকুন হতেই পারে। চুলে উঁকুন ঠেকাতে রইলো কিছু পরামর্শ:

মাথায় উঁকুন হলে ৭ থেকে ২০ দিনের মধ্যে ডিম পাড়ে এবং বংশবিস্তার করে। এমন ক্ষেত্রে আপনার চুল ভালো স্বাস্থ্যের হলে উঁকুননাশক শ্যাম্পু বা প্রসাধনী ব্যবহার করুন।

যাদের চুল পড়ার সমস্যা আছে তারা উকুননাশক প্রশাধনীর বদলে অ্যাসেনশিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার অয়েল, মৌরির তেল ব্যবহার করতে পারেন।

এক্ষেত্রে নারকেল তেলের সঙ্গে কয়েক ফোটা তেল মিশিয়েই করতে পারেন। তেল লাগানোর এক ঘণ্টা পর শ্যাম্পু করুন।

মাথার তালুতে মেয়োনেজ, মাখন কিংবা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মাথায় শাওয়ার ক্যাপ পরুন। সারারাত শেষে বেবি শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। এভাবে উঁকুনের ডিম দূর করা যায়।

নিম পাতা বেটে মাথা আর চুলে লাগালে উঁকুন দূর করা যায়। সপ্তাহে অন্তত দুবার এ পদ্ধতি প্রয়োগ করুন।

নিয়মিত চুলে নিমের তেল ব্যবহার করতে পারেন।  
১/৪ কাপ লবণ ও সমপরিমাণ ভিনেগার মিশিয়ে চুলে স্প্রে করুন। তারপর শাওয়ার ক্যাপ দিয়ে অন্তত দু ঘণ্টা মাথা প্যাঁচিয়ে রাখুন। শ্যাম্পু করুন অবশেষে। সপ্তাহে অন্তত তিনবার করলে ভালো ফলাফল পাবেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft