চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির মুখোমুখি জাপান
Published : Wednesday, 23 November, 2022 at 3:04 PM, Count : 635

বর্তমান ডেস্ক: চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি আজ জাপানের বিপক্ষে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার ম্যাচ দিয়ে শুরু করবে এবারের কাতার বিশ্বকাপ মিশন। এর আগে সবশেষ ২০১৪ সালের বিশ্বকাপ জয়ের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি জার্মান দল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। তারপর থেকেই যুবা খেলোয়াড়দের ওপর ভর করে তারা ধীরে ধীরে তাদের দলটিকে পুনর্গঠন করতে থাকে এবং এখন তারা আবার বিশ্ব ফুটবলের রাজার আসনে অধিষ্ঠিত হওয়ার জন্য প্রস্তুত। এবারের বিশ্বকাপে (স্বাগতিক দেশের পর) প্রথম দল হিসেবে কোয়ালিফাই করেছে এই জার্মানিই, যা তাদের শক্তিমত্তারই পরিচায়ক এবং অন্যদিকে, জার্মানির মতোই বিশ্বকাপে তাদের প্রথম প্রতিপক্ষ জাপানও একটি যুবা এবং শক্তিশালী দলই গঠন করেছে।

তবে বিশ্বকাপের আগে জার্মান একটি বড় ধাক্কা খেয়েছে অভিজ্ঞ মিডফিল্ডার মার্কো রিউসের ইনজুরির পর। এছাড়া ইনজুরির কারণে ফ্লোরিয়ান উইর্টজ এবং অভিজ্ঞ ফরোয়ার্ড টিমো ওয়ার্নারকে ছাড়াই বিশ্বকাপ খেলতে হচ্ছে তাদের। কিন্তু জার্মান তাদের অনুপস্থিতিতে দলে জায়গা দিয়েছে ২০১৪ সালের বিশ্বকাপ জয়ের নায়ক মারিও গোটজেকে।

অন্যদিকে জাপানের কথা বলতে গেলে, অভিজ্ঞ মায়া ইয়োশিদা এবং ইউটো নাগাতোমোকে নিয়ে ২৬ সদস্যের দল নিয়ে এবারের বিশ্বকাপে এসেছে। এছাড়া জাপানি মেসি খ্যাত দাইচি কামাদা রয়েছেন দলে। দলের ব্যাক লাইনে আছেন অভিজ্ঞ আর্সেনাল ডিফেন্ডার তাকিহিরো তোমিয়াসুকে।

এ খেলায় শক্তির দিক বিবেচনা করলে এগিয়ে থাকবে জার্মানি। তবে বিশ্বকাপে আসার আগে তাদের সাম্প্রতিক ফর্ম খুব একটা আশাব্যঞ্জক নয়। তাদের খেলা সর্বশেষ ছয়টি ম্যাচের মধ্যে তারা জিতেছে মাত্র একটিতে, চারটিতে করেছে ড্র এবং হেরেছে একটিতে। এত বড় টুর্নামেন্টের পূর্বে এমন সব ফলাফল এমনটিই ইঙ্গিত করে যে, তাদের প্রস্তুতি খুব একটা উচ্চমানের হয়নি।

সম্ভাব্য দুই দল
জার্মানি (ফরম্যাশন ৪-২-৩-১): টের স্টেগেন, কেহেরার, সুলে, রুডিগার, রাউম, কিমিখ, গুন্দোগান, মুলার, মুসিয়ালা, সানে, হাভার্টজ।

জাপান (ফরম্যাশন ৪-২-৩-১): শ্মিট, ইয়ামানে, তোমিয়াসু, ইতো, নাকায়ামা, এন্ডো, মরিতা, জুনিয়া ইতো, কামাদা, মিনামিনো, আসানো।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft