বিশ্বকাপের স্বপ্নযাত্রায় মেসির সামনে রেকর্ডের হাতছানি
Published : Tuesday, 22 November, 2022 at 3:29 PM, Count : 465

বর্তমান ডেস্ক: মরুর বুকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়েই কাতারে এসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আকাঙ্ক্ষিত সেই বিশ্বকাপ জয়ের পথে আলবিসেলেস্তাদের প্রথম বাধা সৌদি আরব। আজ বাংলাদেশ সময় বিকেল ৪ টায় সৌদি আরবের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। আর এই ম্যাচেই অনন্য এক রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি।

আজ সৌদি আরবের বিপক্ষে মাঠে নামলেই সর্বোচ্চ ৫ বিশ্বকাপ খেলা ক্লাবের সদস্য হবেন  মেসি। সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় আগেই নাম লিখিয়েছেন- মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক আন্তোনিও কারবাহাল, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির মিডফিল্ডার লোথার ম্যাথিউস। এবার সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলার তালিকায় নাম উঠবে মেসিরও। সুযোগ থাকছে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোরও।

২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সর্বশেষ চার বিশ্বকাপে খেলেছেন মেসি ও রোনালদো। এবারের বিশ্বকাপ হবে মেসি ও রোনালদোর পঞ্চম বিশ্বকাপ।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ২৫টি ম্যাচ খেলেছেন জার্মানির ম্যাথিউস। এখন পর্যন্ত মেসি খেলেছেন ১৯টি। আর ৭টি ম্যাচ খেললেই ম্যাথিউসকে টপকে বিশ্বরেকর্ড গড়বেন মেসি। এজন্য সেমিফাইনালে উঠতে হবে মেসির আর্জেন্টিনাকে। সেমি পর্যন্ত ৬টি ম্যাচ খেলবেন মেসি। গ্রুপ পর্বে ৩টি, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমি মিলিয়ে মোট ৬টি। সেমিতে হেরে গেলে তৃতীয়স্থান নির্ধারনীসহ  ৭টি ম্যাচ হবে মেসির। অথবা ফাইনালে উঠলেও এই আসরে ৭টি ম্যাচ হয়ে যাবে মেসির। তাতেই বিশ্বরেকর্ডের মালিক হয়ে যাবেন সাতবারের ব্যালন ডি'ওর জয়ী এই ফুটবলার।

বিশ্বকাপের মঞ্চে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ২১টি  ম্যাচ খেলেছেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। এখন পর্যন্ত ১৯টি ম্যাচ আছে মেসির। এবারের আসরের গ্রুপ পর্বে ৩টি ম্যাচ খেললে মেসির ম্যাচ সংখ্যা হবে ২২টি। তাতেই ম্যারাডোনাকে পেছনে ফেলবেন মেসি।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি জয়ের স্বাদ পেয়েছেন সাবেক জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা। চারটি বিশ্বকাপ খেলে ১৭টি জয় আছে তার। বিশ্বকাপে মেসির জয় ১২টি। এবারের আসরে গ্রুপ পর্ব থেকে সেমিফাইনাল পর্যন্ত সব ম্যাচ জিতলেই ক্লোসাকে পেছনে ফেলবেন মেসি। সেমিতে হারলেও সমস্যা নেই। তৃতীয়স্থান নির্ধারনী ম্যাচে জয় পেলেই হবে মেসির।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ১৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মেক্সিকোর সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ। এই তালিকার দ্বিতীয়স্থানে আছেন আর্জেন্টিনার কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা। ১৬ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। বিশ্বকাপের মঞ্চে এ পর্যন্ত ১২ ম্যাচে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়েছেন  মেসি। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনালে উঠলেই মার্কেজকে ছাড়িয়ে যাবেন মেসি।

এখন পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলে ২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে  গোল করেছেন মেসি। ২০১০ সালে গোল করতে পারেননি। এবার কাতার বিশ্বকাপে গোল করলে প্রথম আর্জেন্টাইন হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন মেসি। ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা সমান ৩টি করে বিশ্বকাপে গোল করেছেন।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ১০ গোল করেছেন বাতিস্তুতা। গোল সংখ্যাতেও বাতিস্তুতাকে টপকাতে ৫ গোল লাগবে মেসির। বর্তমানে মেসির মোট গোল ৬টি। ২০০৬ সালে ১টি, ২০১৪ সালে ৪টি এবং ২০১৮ সালে ১টি গোল করেছিলেন মেসি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft