দিনে দুইবার ত্বকের যত্ন নিন
Published : Wednesday, 16 November, 2022 at 4:44 PM, Count : 1541

বর্তমান ডেস্ক: শীত মৌসুম চলে এলো। ত্বকের যত্ন নেয়ার জন্য কিছুটা সময় রাখুন। দিনে দুইবার  প্রচুর পরিশ্রম করার প্রয়োজন নেই। এমনকি স্কিন কেয়ার রুটিন সহজ রাখারই পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। অতিরিক্ত বিউটি বা স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে।
রূপ বিশেষজ্ঞরা বলেন, দিনে দু্ইবার কমপক্ষে ত্বকের বিশেষ যত্ন নিতেই হবে। বিশেষ করে রাতে শুতে যাওয়ার আগে ত্বকে দুই একটি জিনিস লাগাতে ভুলবেন না।

প্রতি রাতে নাইট ক্রিম মেখে শুতে যাওয়া প্রয়োজন। তবে কিরকম নাইট ক্রিম মাখবেন? নাইট ক্রিম কিনবেন নাকি বাড়িতেই বানিয়ে নেবেন? জেনে নিন অ্যালোভেরা জেল দিয়ে কীভাবে বানাবেন নাইট ক্রিম।

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই ভালো। প্রায় সবার বাড়িতেই থাকে অ্যালোভেরা গাছ। এই অ্যালোভেরার পাতা থেকেই বের করে নিতে পারেন অ্যালোভেরা জেল। যার সাহায্যেই আপনার ত্বক সুন্দর ও কোমল রাখতে পারেন। ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত।

প্রাচীনকাল থেকেই ত্বকের সমস্যায় অ্যালোভেরা ব্যবহার হয়ে আসছে। আয়ুর্বেদেও লেখা আছে অ্যালোভেরার গুণ। মুখের ত্বক রাখে টানটান। একইসঙ্গে আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। অ্যালোভেরা কতটা উপকারি, কী বলছে গবেষণা? অ্যালোভেরা জেল আপনার ত্বকের জন্য খুবই ভালো। ত্বকের নানা সমস্যাই সমাধান করে। কোনও ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে। এর মধ্যে আছে মিনারেল, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন। যা ক্ষত সারিয়ে তোলে। প্রদাহ কমায়। এমনকী ত্বকে চুলকানি হলেও তা সারিয়ে তোলে অ্যালোভেরা।

এমনকি কোলাজেন উৎপাদনও বাড়ায়। তাই ত্বক টানটান রাখতেও সাহায্য করে। ইরানিয়ান জার্নাল অফ মেডিক্যাল সায়েন্সে প্রকাশিত একটি গবেষণায় অ্যালোভেরার এই গুণের উল্লেখ করা হয়েছে।

ত্বকে যদি সানবার্ন হয়ে যায়, তবে সেই নির্দিষ্ট স্থানে নিয়মিত অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন। অ্যালোভেরা জেল শুধুই ত্বকের জেল্লা ফেরায় না, বরং আপনার ত্বকে ব্রণর সমস্যা থাকলে তাও ঠিক করে দিতে পারে। অ্য়ালোভেরা জেল আসলে ভালো ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। অ্যালোভেরায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান থাকে। ত্বক ভালো রাখে। ত্বক রাখে টানটান।

 আপনার প্রয়োজন তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল। দুই টেবিল চামচ গোলাপ জল। এক টেবিল চামচ আমন্ড অয়েল। ৭-৮ ড্রপ ল্যাভেন্ডার অয়েল নিন। প্রতিটি উপাদানই আপনার ত্বকের জন্য খুবই ভালো। একটি পাত্রে গোলাপ জল ও অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। তার মধ্য়ে আমন্ড অয়েল মেশান। শেষে এসেনশিয়াল অয়েল মেশান। আপনার নাইটক্রিম তৈরি। একটি এয়ার টাইট কৌটায় রেখে ফ্রিজে রেখে দিন। সেটা মুখে লাগিয়ে নেবেন ভালো করে।

প্রতি রাতে শুতে যাওয়ার আগে আপনার মুখ ভালো করে পরিষ্কার করে নিন। মেকআপ করে থাকলে সেটা তুলে নিন। তারপর মুখে ফেসওয়াশ দিয়ে ক্লিনজিং করে নিন। পরিষ্কার মুখে টোনার লাগিয়ে নিন। তারপর নাইট ক্রিম মেখে নিন। সামান্য মাসাজ করে নিতে পারেন। এতেই ত্বক ভালো থাকবে আপনার।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft