সেনাবাহিনীর পতিত জমি চাষাবাদের আওতায় এনেছি : সেনাবাহিনী প্রধান
Published : Thursday, 12 May, 2022 at 11:14 PM, Count : 169

বর্তমান প্রতিবেদক: 'বাংলাদেশের এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না'―প্রধানমন্ত্রীর এমন নির্দেশে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশ সেনাবাহিনীর পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে এসেছি। আমাদের প্রচেষ্টা, আমাদের কোনো পতিত জমি একটুও যেন খালি না থাকে―এমন কথা জানালেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (১২ মে) বিকেল ৩টার দিকে সাভার সেনানিবাসে কৃষিপণ্য উৎপাদন প্রতিযোগিতা-২০২২ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এ সময় তিনি একটি গাছের চারা রোপণ ও পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

সেনাপ্রধান বলেন, 'স্বাস্থ্যসম্মত অর্গানিক পণ্য উৎপাদন করছি। শুধু সেনাবাহিনী নয়, সাধারণ মানুষের কাছেও পৌঁছে দিতে পারব। আমাদের নিজস্ব চাহিদা মিটিয়ে আমাদের বিভিন্ন আউটলেট থেকে সুলভ মূল্যে সাধারণ মানুষ নিতে পারবেন। এই মডেল শুধু এখানেই থেমে থাকবে না, এটা অন্যরাও অনুসরণ করবেন। ' সেনাপ্রধান আরো বলেন, 'প্রতিযোগিতার মধ্যে ভালো করার তালিকায় সাভার অঞ্চল অন্যতম। তাদের প্রচেষ্টার মাধ্যমে সেনাবাহিনীর পাশাপাশি বাংলাদেশও লাভবান হবে। দেশের মোট উৎপাদনে আমরাও যোগ করতে সক্ষম হব। '

সাভার এরিয়ার অধীনে সেনাবাহিনীর আওতাভুক্ত এক হাজার ৭২৯ একর জমির মধ্যে প্রশিক্ষণ ও বিভিন্ন স্থাপনাসহ প্রশাসনিক ভবন বাদে পতিত ১৬০ একর জমিতে ৬৪টি পুকুরে মাছ চাষ এবং ৫৮৮ একর জমি ফলদ ও বনজ গাছের কৃষিভিত্তিক উৎপাদন কাজে ব্যবহৃত হচ্ছে। এ ছাড়া সাভারে মিলিটারি ফার্মে প্রয়োজনীয় জমি বাদে গবাদি পশু পালনের পাশাপাশি বিভিন্ন শাক-সবজি চাষ করা হয়। এ ছাড়া সাভার এরিয়ার আওতাধীন জাজিরার অন্তর্গত চরজানাজাতে ৪২৭টি গরু লালন-পালন করা হচ্ছে। আবার সাভার এরিয়ার বিভিন্ন ফার্মে পালনকৃত দুই হাজার ৫৫৮টি গরু থেকে প্রতিদিন গড়ে ২২ হাজার ২০০ লিটার দুধ পাওয়া যাচ্ছে।

এরপর সেনাপ্রধান সাভার ডিওএইচএস এলাকায় সেনা পাবলিক স্কুল অ্যান্ড কলেজের নামফলক উন্মোচন করেন এবং শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করেন। শিক্ষার্থীদের জীবন গঠনে বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শ দেন তিনি। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম, অ্যাডজুটেন্ট জেনারেল (এজি) মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান, সামরিক সচিব (এমএস) মেজর জেনারেল মো. খালেদ আল-মামুন, ৯ পদাতিক ডিভিশনের জিওসি ও সাভার এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft