ফগানিস্তান নিয়ে জি-৭ নেতাদের বৈঠক আগামীকাল
Published : Monday, 23 August, 2021 at 2:00 PM, Count : 2325

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বৈঠকে বসবেন মঙ্গলবার (২৪ আগস্ট)। একথা জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এই জোটের সদস্যদেশগুলো হচ্ছে জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

প্রতিবেদনে বলা হয়, ভার্চুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের মধ্যে আলোচনার পরই জি-৭ বৈঠকের ঘোষণা এলো। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, মানবিক সংকট রোধে বিশ্ব সম্প্রদায়ের একত্রিত হওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন দুই রাষ্ট্রপ্রধান।

এদিকে আফগান শরনার্থীদের ঢুকতে দিতে চায় না তুরস্ক। তারা সীমান্তের বেশিরভাগ অংশে প্রায় ১০ ফুট উচুঁ দেয়াল ও কাঁটাতার স্থাপন করেছে। ইরানের মধ্য দিয়ে হেঁটে তুরস্ক সীমান্তে পৌঁছানোর পর এসবই দেখছেন আফগান শরনার্থীরা। রবিবার (২২ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে ৪০ লাখ সিরিয়ানকে আশ্রয় দিয়েছে তুরস্ক। এছাড়া দেশটিতে এক লাখ ৮২ হাজার তালিকাভুক্ত আফগান শরনার্থী আছে, তালিকার বাইরে আছে আরো এক লাখ ২০ হাজার। এই অবস্থায় ফের নতুন করে আশ্রয়প্রার্থীদের নিতে অনাগ্রহী তুরস্ক।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft