পুলিশে দুর্নীতিবাজ ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টদের স্থান নেই : আইজিপি
Published : Monday, 21 December, 2020 at 1:03 PM, Count : 801

বর্তমান প্রতিবেদক: নির্মমতাকে ‘চিরতরে কবর দিয়ে’ মানুষের সমস্যার কথা শোনার, তাদের ভালোবাসার জন্য পুলিশ বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ।
তিনি বলেছেন, মানুষকে ভালোবাসলে তাদের ভালোবাসাও পাওয়া যায়, করোনা আমাদেরকে তা দেখিয়ে দিয়েছে। রোববার সন্ধ্যায় পুলিশ সদরদপ্তরের সম্মেলন কক্ষে ১৩ জেলায় নবনিযুক্ত পুলিশ সুপারদের ব্রিফিংয়ে আইজিপির এমন মন্তব্য আসে বলে সোমবার পুলিশ সদরদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
তিনি বলেন, আমরা দুর্নীতিমুক্ত, মাদকমুক্ত পুলিশ দেখতে চাই। পুলিশে দুর্নীতিবাজ ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টদের স্থান নেই।
জেলার পুলিশ সুপারদের (এসপি) 'রোল মডেল' হয়ে ওঠার তাগিদ দেন পুলিশ প্রধান। তিনি বলেন, বাংলাদেশ পুলিশের মর্যাদা ও সম্মান বাড়াতে 'চেইঞ্জ মেকার' হিসেবে দেশের জন্য, জনগণের জন্য কাজ করতে হবে তাদের। ব্রুটালিটি বা নির্যাতনকে চিরতরে কবর দিতে হবে। জনগণের সঙ্গে মিশতে হবে, তাদের সমস্যা শুনতে হবে। মানুষকে ভালবাসতে হবে, তাদের সাথে সদাচরণ করতে হবে।
সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ‘পুলিশি নির্যাতনে’ রায়হান আহমদ নামের এক যুবকের মৃত্যুর ঘটনা এ বছর আলোচনার জন্ম দেয়। আর কক্সবাজারে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান পুলিশের গুলিতে নিহত হওয়ার ফল হয় সুদূরপ্রসারী। র‌্যাবের তদন্তে বলা হয়, টেকনাফের ওসি প্রদীপ কুমার দাশের ‘ইয়াবা কারবারের খবর জেনে যাওয়ায়’ সিনহাকে ‘পরিকল্পিতভাবে হত্যা’ করা হয়। ওই ঘটনার পর কক্সবাজারের পুলিশকে নতুন করে সাজানো হয়, এসপি থেকে কনস্টেবল- প্রায় সব পুলিশ সদস্যকে সেখান থেকে সরিয়ে দেওয়া হয়। ডোপ টেস্টে ‘পজিটিভ’ আসায় সম্প্রতি ঢাকা মহানগর পুলিশের ২৬ জন সদস্যকেও চাকরি থেকে বরখাস্ত করার প্রক্রিয়ার কথা জানিয়েছিলেন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম। আইজিপি বলেন, বাহিনীর সার্বিক কল্যাণ নিশ্চিত করতে হবে, পাশাপাশি শৃঙ্খলার প্রতিও নজর রাখতে হবে। ওয়েলফেয়ার এবং ডিসিপ্লিনকে মেলানো যাবে না।
সারাদেশে ইতোমধ্যে বিট পুলিশিং কার্যক্রম চালু হয়েছে। কার্যকরভাবে বিট পুলিশিং বাস্তবায়ন করতে হবে, যাতে ওই এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি, অপরাধী, অপরাধ প্রবণতা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য পুলিশের কাছে থাকে।
সম্প্রতি কুড়িগ্রাম, রাঙামাটি, মাগুরা, গাজীপুর, শেরপুর, ঠাকুরগাঁও, পাবনা, বরগুনা, রাজবাড়ী, মৌলভীবাজার, কুমিল্লা, গোপালগঞ্জ ও বরিশাল জেলায় যে নতুন পুলিশ সুপার নিয়োগ দেওয়া হয়েছে, এ অনুষ্ঠানে তাদের ব্রিফ করেন আইজিপি।
অন্যদের মধ্যে অতিরিক্ত আইজি মো. মইনুর রহমান চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য দেন। পুলিশ সদরদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft