খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কার্যকর সমন্বিত প্রকল্প গ্রহণের নির্দেশ কৃষিমন্ত্রীর
Published : Monday, 28 September, 2020 at 12:40 PM, Count : 759

বর্তমান প্রতিবেদক : খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে কার্যকর সমন্বিত প্রকল্প গ্রহণের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি গতকাল রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন।
মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
ড. আব্দুর রাজ্জাক বলেন, কোভিড-১৯ বিশ্বব্যাপী মানুষের জীবনকে বিপর্যস্ত করে ফেলেছে, মহাসংকটে ফেলে দিয়েছে। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশেই করোনা ভাইরাসের কারণে খাদ্যাভাব দেখা দিয়েছে।
তিনি বলেন, কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও বাস্তবমুখী পদক্ষেপের জন্য করোনাভাইরাসের মহামারী, ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবলীলা ও দীর্ঘমেয়াদী বন্যা মোকাবেলা করে বাংলাদেশ খাদ্য উৎপাদনের ধারা অব্যাহত রেখেছে।
কৃষিমন্ত্রী বলেন, সামনের দিনগুলোতে খাদ্য উৎপাদনের এই ধারা অব্যাহত রাখা এবং তা আরও বেগবান করে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে হলে কৃষিক্ষেত্রে সময়োপযোগী কার্যকর সমন্বিত প্রকল্প গ্রহণের কোনো বিকল্প নেই।
প্রকল্প পরিচালকদের উদ্দেশ্যে ড. রাজ্জাক বলেন, প্রকল্প বাস্তবায়নই শেষ কথা নয়, বরং যে লক্ষ্য ও উদ্দেশ্য সামনে রেখে প্রকল্প গ্রহণ করা হয়েছিল তার কতটুকু অর্জিত হয়েছে তা মূল্যায়ন করে দেখতে হবে।
তিনি বলেন, মাঠ পর্যায়ে বাস্তবায়িত প্রকল্প কৃষি উৎপাদন বৃদ্ধিতে কতটুকু প্রভাব ফেলেছে এবং এগুলোর অর্জন কতটুকু তা এখন থেকে তুলে ধরতে হবে। চাষিরা উদ্ভাবিত নতুন জাত ও প্রযুক্তি গ্রহণ করেছে কিনা এবং উৎপাদন বাড়ছে কিনা তা জানাতে হবে। সভায় জানানো হয়, চলমান ২০২০-’২১ অর্থ বছরের এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় ৬৮টি প্রকল্পের অনুকূলে মোট দু’হাজার ৩৬১ কোটি টাকা বরাদ্দ আছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft