২০২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.১০ শতাংশে পৌঁছেছে, মাথাপিছু আয় ২,৭৯৩ মার্কিন ডলার
Published : Monday, 6 February, 2023 at 4:10 PM, Count : 1001

বর্তমান প্রতিবেদক: কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের  ধাক্কা কাটিয়ে গত  অর্থবছরে (২০২২ অর্থবছর) দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭.১০ শতাংশে পৌঁছেছে। ২০২১ অর্থবছরে দেশের জিডিপি বৃদ্ধির হার ২০২০ অর্থবছরে ৩.৪৫ শতাংশ থেকে ৬.৯৪ শতাংশ বেড়েছে। ২০১৯ অর্থবছরে দেশে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭.৮৮ শতাংশ।

আজ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জারি করা সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২০২২ অর্থবছরে দেশে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ২,৭৯৩ মার্কিন ডলার, যা ২০২১ অর্থবছরে রেকর্ডা ২,৫৯১ মার্কিন ডলার থেকে বেড়েছে। ২০২০ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২,৩২৬ মার্কিন ডলার।  যা  ২০১৯ অর্থবছরে ছিল ২,২০৯।

গণ মাধ্যামের সঙ্গে আলাপকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ বলেছেন, সাম্প্রতিক সময়ে  বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার  খুবই ভালো।  বর্তমান বৈশ্বিক অবস্থা বিবেচনা করে তিনি  এটিকে ‘অসামান্য’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারীর কারণে বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতেও বাংলাদেশের অবস্থা বেশ  ভালো ছিল। বর্তমান বৈশ্বিক অবস্থার মধ্যে পরিসংখ্যান দেখে আমি অবাক হইনি। এই ধরনের পারফরম্যান্সের পিছনে অভ্যন্তরীণ শক্তি তার যথাযথ ভূমিকা পালন করেছে। মান্নান আরও উল্লেখ করেন, অভ্যন্তরীণ এবং বিদেশে শক্তিশালী শ্রমশক্তি অর্থনীতিকে একটি শক্ত ভিত্তি দিয়ে যাচ্ছে। উন্নয়ন সহযোগীদের নিম্নমুখী পূর্বাভাস সত্ত্বেও চলতি অর্থবছরে এবং আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার বর্তমান গতি বজায় থাকবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বিবিএসের পরিসংখ্যানে দেখা যায়, গত ২০২২ অর্থবছরে স্থিতমূল্যে বাংলাদেশের জিডিপির আকার দাঁড়িয়েছে ৩ কোটি ৩ লাখ ৫১ হাজার ৪৯৬ মিলিয়ন টাকায়, যা ২০২১ অর্থবছরে ছিল ২ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার ৪৪৪ মিলিয়ন টাকা। স্থিতমূল্যে জিডিপির খাতে শেয়ার বিশ্লেষণ করে দেখা গেছে, সেবা খাত এখনও ৫১ দশমিক ৪৮ শতাংশ, শিল্প খাত ৩৬ দশমিক ৯২ শতাংশ এবং কৃষি খাত ১১ দশমিক ৬১ শতাংশ নিয়ে সিংহভাগ ভোগ করছে। যদি স্থিতমূল্যে জিডিপির খাতগত প্রবৃদ্ধির হার বিবেচনা করা হয়, তবে শিল্প খাত গত অর্থবছরে সর্বোচ্চ ৯.৮৬ শতাংশর  বৃদ্ধি পেয়েছে, তারপরে সেবা খাতে ৬.২৬ শতাংশ এবং কৃষি খাতে ৩.০৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিবিএসের পরিসংখ্যান আরও দেখিয়েছে গত অর্থবছরে জিডিপিতে বিনিয়োগের অনুপাত বেড়েছে ৩২.০৫ শতাংশে, যা ২০২১ অর্থবছরে ছিল ৩১.০২ শতাংশ । এর মধ্যে জিডিপিতে বেসরকারি বিনিয়োগের অনুপাত  বেড়েছে ২৪.৫২ শতাংশ এবং সরকারি বিনিয়োগের অনুপাতও গত অর্থবছরে ৭.৫৩ শতাংশে উন্নীত হয়েছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft