অতিরিক্ত লবণ খেলে যেসব ক্ষতি
Published : Monday, 6 February, 2023 at 3:06 PM, Count : 717

বর্তমান ডেস্ক: লবণ খাবারের স্বাদ বাড়ায়। নিশ্চয়ই জানেন, লবণ ছাড়া খাবারের আসল স্বাদ পাওয়া কঠিন। শুধু রান্নার স্বাদ বাড়ানোই নয়, আরো অনেক কাজে লবণ ব্যবহার করা যায়। তবে অতিরিক্ত লবণ খাওয়া ক্ষতিকর। চিকিৎসকরা বলছেন, অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস শরীরে নানা ধরনের বিপজ্জনক রোগকে হাতছানি দিয়ে ডাকে।

মানবদেহের জন্য লবণের প্রয়োজন রয়েছে, কিন্তু তার মাত্রা আছে।

চিকিৎকরা জানাচ্ছেন, শরীরকে সঠিকভাবে চালনা করতে প্রতিদিন ৫০০ মিলিগ্রাম মতো সোডিয়াম প্রয়োজন হয়। তার চেয়ে বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলেই বিরূপ প্রতিক্রিয়া শুরু হয়। তবে একজন মানুষের প্রতিদিন যতোটা লবণ খাওয়া উচিত, অনেক সময় তার চেয়ে বেশি শরীরে প্রবেশ করে।

শরীরে লবণের পরিমাণ বেশি হয়ে গেলে আর কী কী সমস্যা হতে পারে? চিকিৎসকদের মতে, বেশি লবণ খেলে কিডনি ও হার্টে সমস্যা দেখা দিতে পারে, বাড়তে পারে উচ্চ রক্তচাপ। এমনকি ক্যান্সারের সমস্যাও দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক এমন পাঁচটি সমস্যার কথা সম্পর্কে-

তৃষ্ণা বাড়ে
বেশি মাত্রায় শরীরে সোডিয়াম গেলে তৃষ্ণা বেড়ে যায়। তখন তৃষ্ণা মেটাতে বেশি পানি পান করতে হয়। অতিরিক্ত পানি পান করলে ভালো। কিন্তু শারীরিক অসুবিধার কারণে যাদের মেপে পানি পান করতে হয়, তাদের ক্ষেত্রে সেটা ভালো না।

অনিদ্রার সমস্যা

বারবার পানির তৃষ্ণা পেলে এবং প্রস্রাবের বেগ আসতে থাকলে ঘুমে ব্যাঘাত ঘটতে বাধ্য। বিশেষ করে রাতে ঘুমানোর সময় যদি বারবার উঠতে হয়, সে ক্ষেত্রে অনিদ্রাজনিত সমস্যা আসতে পারে।

কিডনিতে পাথর
অতিরিক্ত লবণ রক্ত থেকে ছাঁকতে না পারলে, তা কিডনিতে জমতে থাকে। দীর্ঘদিন ধরে এই লবণ জমে জমেই পাথরে পরিণত হয়। সুতরাং লবণ বেশি খেলে কিডনিতে পাথর হওয়াও অস্বাভাবিক নয়।

রক্তচাপ বৃদ্ধি

লবণে থাকা সোডিয়াম শরীরে পানির পরিমাণ বাড়িয়ে দেয়। অতিরিক্ত এই তরল শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। ফলে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের জন্য এই অতিরিক্ত লবণ বিপদ ডেকে আনতে পারে।

ত্বকের সমস্যা

ত্বক বিশেষজ্ঞরা বলছেন, ত্বকে যে কোনো সংক্রমণ বাড়িয়ে তুলতে লবণ অনুঘটকের মতো কাজ করে। শুষ্ক ত্বকের সমস্যা বা ত্বকে কোনো রকম ঘা জাতীয় সমস্যা হলে লবণ মেপে খেতে হবে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft