স্বাস্থ্যকর ব্রকোলি সুপ রেসিপি
Published : Monday, 28 November, 2022 at 4:10 PM, Count : 13217

বর্তমান ডেস্ক: শীতকালীন সবজির মধ্যে অন্যতম ব্রকোলি। ফুলকপির মতো দেখতে হলেও স্বাদে ফুলকপির চেয়েও সুস্বাদু। সবুজ রঙের এই সবজির ডাট এবং ফুল বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়। অনেকে কাঁচাও খেয়ে থাকেন। তবে কখনো কী ব্রকোলির সুপ খেয়েছেন? এই সুপ স্বাস্থ্যের জন্য খুবই ভালো। বাচ্চা থেকে বড় প্রত্যেকেই খেতে পারেন এই স্যুপ। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ব্রকোলি সুপ তৈরির রেসিপিটি-

উপকরণ: ২৫০ গ্রাম ব্রকোলি, একটি মাঝারি সাইজের পেঁয়াজ কুচি, পরিমাণ মতো তেল, চার থেকে পাঁচ কোয়া রসুন কুচি, পানি তিন কাপ, স্বাদ মতো লবণ, এক চিমটি গোলমরিচ গুঁড়া, এক টেবিল চামচ মাখন, এক টেবিল চামচ ময়দা, দুধ ১/৩ কাপ, এক চা চামচ জিরা গুঁড়া, এক চিমটি গরম মশলা গুঁড়া।

প্রণালী: ব্রকোলি মাঝারি সাইজ করে কেটে ধুয়ে নিন। পেঁয়াজ ও রসুন হালকা ভেজে নিন। তারপর পানি, লবণ, গোলমরিচ গুঁড়া দিয়ে ঢেকে রান্না করুন। পানি ফুটতে শুরু করলে ব্রকোলি দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। এবার ব্লেন্ডারে ব্রকোলি ও সবজির ষ্টক একসঙ্গে পেস্ট করে নিন। অন্য একটি প্যানে মাখন গলিয়ে, তাতে ময়দা ও লবণ দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ রান্না করার পর দুধ দিয়ে দিন। ক্রমাগত নাড়তে থাকবেন। মিশ্রণটি একেবারে থকথকে হবে। তারপর এতে ব্রকোলির পেস্ট, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে নাড়ুন কিছুক্ষণ। এরপর গরম মশলা, লবণ দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। মিশ্রণটি ভালোভাবে ফুটে গেলেই তৈরি হয়ে যাবে ব্রকোলি সুপ।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft