'ব্রাজিলের ইতিহাস বড়, চাপ থাকাটাই স্বাভাবিক'
Published : Thursday, 24 November, 2022 at 7:40 PM, Count : 99

বর্তমান ডেস্ক: এখন পর্যন্ত বিশ্বকাপের সবগুলো আসরে অংশগ্রহণকারী দল, সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। প্রতিটা আসরেই হট ফেভারিটের তকমা গায়ে লাগিয়েই হাজির হয় ব্রাজিল। তবে ইতিহাসের সবচেয়ে সফল এই দলটিরই শেষ বিশ্বকাপ জেতার পেরিয়ে গেছে ২০ বছর। এর মধ্যে হয়ে যাওয়া ৪ আসরেই ফেভারিট হিসেবে খেলতে গিয়েও খালি হাতেই ফিরতে হয়েছে সেলেসাওদের।

এবার কাতার বিশ্বকাপের ব্রাজিলের দলটি আগের চেয়ে অনেক বেশি সাজানো-গোছানো। তাই এবারের দলটির ওপর শিরোপা জয়ের প্রত্যাশাও বেশি ভক্ত-সমর্থকদের।

হেক্সা জয়ের মিশনে আজ দিবাগত রাত ১টায় নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামছে ব্রাজিল। ফেভারিট হিসেবে আসর শুরু করতে যাওয়া ব্রাজিলের ওপর এবার প্রত্যাশার চাপও অনেক বেশি।

ম্যাচের আগের সংবাদ সম্মেলনে ব্রাজিলের কোচ তিতে স্বীকারও করে নিলেন সেই চাপের কথা। তিতে বলেন, ‘চাপ থাকাটা স্বাভাবিক। ব্রাজিলের ফুটবলে অনেক বড় ইতিহাস রয়েছে। তারা যে উত্তরাধিকার নিয়ে এসেছে, তাতে চাপ থাকাটাই স্বাভাবিক।’
ব্রাজিল বস আরও বলেন, ‘আমাদের কিছু খেলোয়াড় আছে যারা সবসময় বিশ্বের সবচেয়ে বড় মিডিয়ার মনোযোগ আকর্ষণ করে। তাই আমরা এটাকে স্বাভাবিকভাবেই নিয়ে আসছি। কাতারে বিশ্বকাপ জেতাই আমাদের স্বপ্ন। তাই চাপ থাকাটাও অনিবার্য।’

রাশিয়ার মাটিতে আগের বিশ্বকাপের গ্রুপ পর্বে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়েছিলো ব্রাজিল। আজকের ম্যাচে মাঠে নামার আগে যেটি বড় অনুপ্রেরণা জোগাবে ব্রাজিলকে। এছাড়াও সার্বিয়ার বিপক্ষে দুই ম্যাচে মুখোমুখি হয়ে দুটি ম্যাচেই জয়ের রেকর্ড রয়েছে সেলেসাওদের।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৭ ম্যাচে দাপুটে জয়ে ব্রাজিল মাঠে নামবে জয়ের আত্মবিশ্বাস সঙ্গে নিয়েই। এই ম্যাচগুলোতে ২৬ গোল দেওয়ার বিপরীতে হজম করেছে মাত্র ২ গোল। এর আগে সার্বিয়ার বিপক্ষে যে দুটি ম্যাচে জয়ী হয়েছিলো ব্রাজিল, তার কোনটিতেই ব্রাজিলের জালে বল প্রবেশ করাতে পারেনি সার্বিয়া।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft