মজাদার মুচমুচে বাঁধাকপির পাকোড়া
Published : Sunday, 20 November, 2022 at 4:01 PM, Count : 269

বর্তমান ডেস্ক: পাকোড়া বা বড়া সকলেরই প্রিয় খাবার। ভাত কিংবা খিচুড়ির সঙ্গে এমনকি খালিমুখেও পাকোড়া খেতে ভালো লাগে। কপির মধ্যে ফুলকপির পাকোড়াই বেশি প্রচলিত। কিন্তু তাই বলে বাঁধাকপি পিছিয়ে থাকবে কেন? তাই জেনে নিন কীভাবে তৈরি করবেন পাতাকপি বা বাঁধাকপির পাকোড়া-

উপকরণ: বাঁধাকপি আধা কেজি (মিহি কুঁচি), লবণ দেড় চা চামচ, পেঁয়াজ কুঁচি এক কাপ, বেসন ১/৪ কাপ, ব্রেড ক্রাম্ব ১/৪ কাপ, চালের গুঁড়া ১/৪ কাপ, ধনিয়া পাতা কুঁচি ১/৩ কাপ, কাঁচা মরিচ কুঁচি এক চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ কাপ, ম্যাগি মশলা এক প্যাকেট, ডিম একটি, সেমাই প্রয়োজন মতো (কোটিং এর জন্য), তেল ভাজার জন্য।  

প্রণালী: বাঁধাকপি কুচি ধুয়ে পানি পুরোপুরি ঝরিয়ে দেড় চা চামচ লবণ দিয়ে মেখে নিন। ১৫ মিনিট ঢেকে রাখুন। ১৫ মিনিট পর বাঁধাকপি থেকে বের হওয়া বাড়তি পানি খুব ভালো করে চিপে বের করে ফেলুন। পানি রয়ে গেলে মচমচে হবে না পাকোড়া। সেমাই ও তেল বাদে বাকি সব উপকরণ বাঁধাকপি কুচির সঙ্গে মিশিয়ে নিন। সেমাই হাত দিয়ে ভেঙে নিন। বাঁধাকপির মিশ্রণ দিয়ে পাকোড়ার আকৃতি বানিয়ে সেমাইয়ে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন। সসের সঙ্গে পরিবেশন করুন মচমচে বাঁধাকপির পাকোড়া।

সংরক্ষণ করতে চাইলে সেমাইয়ে গড়িয়ে একটি ছড়ানো প্লেটে ডিপ ফ্রিজে রেখে দিন দুই ঘণ্টা। এরপর মুখবন্ধ বাটিতে ডিপ ফ্রিজে রেখে দিন। এক মাস পর্যন্ত এভাবে রেখে খেতে পারবেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft