শিশু রেগে গেলে সামলানোর সহজ উপায়
Published : Thursday, 17 November, 2022 at 4:30 PM, Count : 1137

বর্তমান ডেস্ক: শিশুরই কম-বেশি অসহনশীলতা, অধৈর্য, আবেগপ্রবণতা, জেদ থাকে। তারা যখন অনুভব করে যে ‘হতাশ’ বোধ করছে তখন অপ্রীতিকর আবেগের বহিঃপ্রকাশ ঘটায়। মনোবিদরা বলেন, হতাশা সহ্য করার ক্ষমতা একটি মনস্তাত্ত্বিক গুণ। যা থেকে অনেক কিছুই শেখা যায়। কিছু কিছু শিশু রয়েছে যারা নিজেদের চাহিদা মতো জিনিস না পেলে রেগে যায়। এরপর সহজেই কান্নাকাটি জুড়ে দেয়। এইসব থেকে রক্ষা করার জন্য, শিশুদের মধ্যে হতাশা সহনশীলতা গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।

 আপনার সন্তানকে হতাশা সামলাতে এভাবে শেখান
হতাশা সহ্য করার জন্য, আমাদের এটির মুখোমুখি হতে হবে। আপনার সন্তানকে পর্যবেক্ষণ করা এবং হালকা হতাশা এবং চরম হতাশার মধ্যে পার্থক্য করার চেষ্টা করা সহায়ক হতে পারে। যখন তাদের হালকা হতাশা থাকে তখন আমরা তাদের সাহায্য করা এড়াতে চাই, কিন্তু আমরা যখন দেখি তারা চরম হতাশার দিকে যাচ্ছে তখন আমরা আরও সহায়ক হতে চাই। তারা যত বেশি হতাশার মুখোমুখি হবে, তত বেশি সময় তারা বিষণ্ণ থাকবে। এই হতাশা কাটিয়ে উঠতে শিশুকে সাহায্য করুন।

রাগ একটি শিশুকে হতাশার প্রতি আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। হারানোর ফোকাস এবং ব্যর্থতার অনুশীলন করার সুযোগ দেয়। যখন আপনি লক্ষ্য করেন যে আপনার সন্তান এমন একটি ক্রিয়াকলাপে অংশগ্রহণ করতে চলেছে যা সাধারণত হতাশার কারণ হয়ে দাঁড়ায়। এর জন্য শিশুদের এমন কিছু গেম দেওয়া দরকার যা তাদের রাগকে প্রশমিত করার চেষ্টা করবে সহজে।

বইগুলি শিশুদের নানা কাজে সাহায্য করে,তাদের অনুভূতিগুলিকে অতিরিক্ত প্রকাশ না করে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করার একটি দুর্দান্ত উপায়।

শিশু কী করতে পারে এবং তাকে এখন কী শিখতে হবে তার মধ্যে সেতুবন্ধন তৈরি করুন। এটি শিশুকে কাজটি সম্পূর্ণ করতে এবং সমস্যার সমাধান করতে উত্সাহিত করে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft