যেভাবে চিনবেন আসল বেনারসি
Published : Thursday, 17 November, 2022 at 4:25 PM, Count : 497

বর্তমান ডেস্ক: শীত মৌসুমে বিয়ে করবেন বলে ভেবে রেখেছেন? বিয়ের কেনাকাটায় গুরুত্বপূর্ণ নাম ‘শাড়ি’। বিয়ের শাড়ি হিসেবে বেনারসির কদর বেশি। সবার আগে বাজেট পরিকল্পনা করতে হয়। যেমন অনেক অনেক টাকা খরচ করে বিয়ের বেনারসি কেনেন অনেকেই। কিছু পরিবারে সাধ্যমতো বেনারসি কেনা হয়। সুখের খবর হলো, সব বাজেটের বেনারসিই আপনি বাজারে পাবেন। কিন্তু সস্তায় শাড়ি কেনার খুশিতে নকল বেনারসি কিনে ঠকবেন না। কারণ, বিয়ের দিনটা হবু কনের জন্য খুবই স্পেশাল। সবাই প্রো নন, শাড়ি বিশেষজ্ঞও নন। তাই একটু সতর্কভাবে বিয়ের বেনারসি কিনুন। যেন নকল বেনারসি কিনে ঠকতে না হয়।

কীভাবে চিনবেন আসল বেনারসি, জেনে নিন
বিয়ের বেনারসি কিনতে গিয়ে প্রথমেই হাতে নিয়ে দেখুন। ডিজাইন পছন্দ হওয়ার পরে হাতে নিয়ে যাচাই করাই আপনার প্রথম কাজ হবে। আসল বেনারসি শাড়ির দুই পিঠেই ঘন সুতার কাজ দেখতে পাবেন । এদিকে নকল বেনারসির উল্টো পিঠ খসখসে হতে পারে। তাই হাতে নিয়ে ভালো করে যাচাই করলেই আপনি আসল ও নকলের পার্থক্য বুঝতে পারবেন।

একটি বেনারসি শাড়ি তৈরির সময় একজন কারিগরের প্রায় এক মাস পর্যন্ত সময় লাগতে পারে। কোনো কোনো ক্ষেত্রে সেই সময়সীমা হয় বেশি। অত্যন্ত উন্নত মানের সুতা ও সিল্ক দিয়ে তৈরি হয় বেনারসি শাড়ি।

প্রধানত রুপালি ও সোনালি রঙের জরি সুতো দিয়ে বোনা হয়। আপনি হাত দিয়েই এর মান বুঝতে পারবেন। জেল্লা ও রংও হবে দেখার মতো।

বেনারসি শাড়ির জরির মান যাচাই করার পর কারুকার্যে একটু নজর দিন। যদিও আধুনিক ডিজাইনে নানা ধরনের মোটিফ চোখে পড়ে। উন্নত মানের বেনারসিতে আপনি মোঘল মোটিফ পাবেন। আমরু, দোমাক, আমবির মতো মোটিফ দেখতে পাবেন। ফুলের নকশা পাবেন। এই ফুলের নকশা বেনারসি শাড়ির জমিনে খুবই জনপ্রিয়। সবাই প্রায় পছন্দ করেন।

নকল বেনারসিতে এই ধরনের নকশা হয়তো পাবেন না। বেনারসি শাড়ির আঁচলে ছয় ইঞ্চি থেকে আট ইঞ্চির প্যাচ থাকে। যা আপনি আসল বেনারসিতেই পাবেন। কাঁধের কাছে অংশটি পড়ে। নকল শাড়িতে থাকে না। তাই বেনারসি কেনার সময় তার মোটিফ দেখে নিন।

বেনারসি শাড়ি বুনতে কারিগরকে খুবই পরিশ্রম করতে হয়। শাড়ি তৈরি করতে অনেক সময় এক মাস বা তার বেশিও সময় লেগে যায়। খাঁটি বেনারসি সিল্ক দিয়ে তৈরি করা হয় এই শাড়ি। এর উপরে হাতে বোনা হয় সেই জরির ডিজাইন।

কিন্তু আজকাল নকল বেনারসিতে ছেয়ে যাচ্ছে। অনেকেই বাজেটের কথা মাথায় রেখে কম দামি বেনারসি কিনতে যান। এতে আসলে লাভ কিছু হয় না। আপনার ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। আপনি আসল বেনারসি শাড়ির হদিশ পান না। একটি বেনারসির দাম কমপক্ষে ৮-১০ হাজার টাকা হতে পারে। এরপর আপনার বাজেট অনুযায়ী বেশি দামের শাড়িও নিতে পারেন আপনি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft