শীতে সতেজ রাখুন ফুসফুস
Published : Tuesday, 15 November, 2022 at 4:06 PM, Count : 475

বর্তমান ডেস্ক: আসছে শীত। বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যাচ্ছে এবং ত্বকেও পানির অভাব অনুভূত হচ্ছে। শুষ্ক এই আবহাওয়ায় বাতাসে মিশে থাকা ক্ষতিকর কণাগুলো শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে। তাই শীতে ঠাণ্ডা-কাশি-নিউমোনিয়ার আতঙ্কে সবাই।

এই শীতে ফুসফুস সতেজ রাখতে ধূমপান ত্যাগ করতেই হবে। তাছাড়া কিছু খাবার আছে যা ফুসফুসের স্বাস্থ্য তরতাজা রাখতে সাহায্য করে। এই যেমন:

ব্রকলি
সবজিটি বেশ নতুন আমাদের দেশে। তবে এই সবজিতে সালফোরাফেন নামে একটি পদার্থ আছে যা শরীর থেকে বেনজিন নামক ক্ষতিকর পদার্থ দূর করতে সাহায্য করে। তাছাড়া এসব সবজিতে থাকা ভিটামিন-সি এবং বিটা ক্যারোটিন প্রচুর থাকে যা ফুসফুসের কার্যকারিতা বাড়ায়।

ফল ও সবজি
লাল ক্যাপসিকাম, টমেটোর মতো সবজি ও ফলে অ্যান্টি-অক্সিডেন্ট ফুসফুসের পক্ষে উপকারি। এসব ফল-সবজি শ্বাসনালীর প্রদাহ কমাতে সাহায্য করে।

হলুদ
ফুসফুস চাঙা করতে হলুদ অনেক উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাগুণ ফুসফুসের নানা সংক্রমণের ঝুঁকি কমায়। সেজন্য শীতের সময় দুধ-হলুদ রাখতে পারেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft