সাইকেল চালালে সহজে ঝরবে পেটের মেদ
Published : Monday, 14 November, 2022 at 3:22 PM, Count : 379

বর্তমান ডেস্ক: শারীরিক গঠন যেমনই হোক,সবাই নিজের মতো করে সুন্দর। এ কথা যেমন সত্য, তেমনই অতিরিক্ত ওজন শরীরে একাধিক সমস্যা ডেকে আনতে পারে, এ কথাও মিথ্যা নয়। তাই অনেকেই এখন নানান কৌশলে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে চাইছেন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু জিমে ঘাম ঝরানোই নয়, সাইকেল চালানোর মতো নিত্যদিনের কাজেও ঝরতে পারে অতিরিক্ত মেদ। শুধু প্রয়োজন সঠিক কৌশলের।

জিমে শরীরচর্চা শুরুর আগে যেমন হালকা কিছু ব্যায়াম করে নিতে হয়, তেমনই সাইকেল চালানোর আগেও একটু হাত পা স্ট্রেচ করার দরকার। সাইকেল চালানো শুরু করার ১৫ মিনিট আগে হালকা একটু হাঁটাহাঁটি করে নিন। এতে পেশির জড়তা দূর হবে, ঝরঝরে লাগবে শরীর।

সাইকেল চালানোর সময় কোন ধরনের পোশাক পরবেন তা-ও সমান গুরুত্বপূর্ণ। সাইকেল চালানোর সময় পরতে হবে খোলামেলা পোশাক কিংবা সুতির জমাকাপড়। এর ফলে দেহ থেকে বার হওয়া ঘাম সহজে শুকিয়ে যেতে পারে।

সমতলেই চালানো শুরু করুন সাইকেল। যারা উঁচুনিচু জায়গায় সাইকেল চালাচ্ছেন, তারা প্রথমে কিছুক্ষণ সমতলে চালিয়ে ধীরে ধীরে চড়াইতে উঠতে পারেন, এতে শরীরের উপর আকস্মিক ধকল পড়ে না।

সাইকেলে চাপলে কিছুটা গতি বজায় রাখতেই হবে। প্রথমে মাঝারি গতিতে শুরু করে ক্রমশ বাড়াতে হবে গতি। আবার একটানা দ্রুত গতিতে সাইকেল চালালে চলবে না। কিছুটা দ্রুত গতিতে চালিয়ে আবার কিছুটা বিশ্রাম দিতে হবে শরীরকে। ধীরে ধীরে চালিয়ে যদি ঘাম না ঝরে, তবে তেমন উপকার মিলবে না।

শুধু সাইকেল চালানোই নয়, চালানোর পর ৩০ মিনিট থেকে ১ ঘণ্টার মধ্যে প্রয়োজন অনুসারে কার্বোহাইড্রেট ও প্রোটিন জাতীয় খাদ্য খেতে হবে। পাশাপাশি, সাইকেল চালানোর সময় ঘামের সঙ্গে অনেকটা পানি বেরিয়ে যেতে পারে। সুতরাং, পান করতে হবে পর্যাপ্ত পানি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft