যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?
Published : Saturday, 30 July, 2022 at 3:17 PM, Count : 2879

আন্তর্জাতিক ডেস্ক: ‘যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন’ সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি পোস্টে লাখ লাখ মানুষের সমর্থন পড়েছে। চীনা সামরিক বাহিনীর একটি গ্রুপে শুক্রবার এই পোস্ট দেওয়া হয়। তবে পোস্টটি প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ কিংবা ‘টুইটারে’  দেওয়া হয়নি। এটি চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমের ওয়েবসাইট ‘সিনা ওয়েইবো’তে দেওয়া হয়।

তাইওয়ান ইস্যুতে যদিও চীন কোনও ধরনের উস্কানি সৃষ্টি না করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে হঁশিয়ারি দিয়েছে, তারপরও ধারণা করা হচ্ছে- চীনের পিপলস লিবারশেন আর্মির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া মহড়া সম্পর্কে এই পোস্ট দেওয়া হয়েছে।
চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ‘গ্লোবাল টাইমসদ এ ধারণার কথা জানিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোন আলাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও আমেরিকাকে সতর্ক করেছেন। তাইওয়ান প্রশ্নে তিনি বলেছেন, “কেউ যেন আগুন নিয়ে না খেলে, আগুন নিয়ে খেলতে গেলে সেই আগুনে তারাই পুড়ে ছাই হবে।” শুক্রবার ‘সিনা ওয়েইবো’ সাইটে যুদ্ধের প্রস্তুতি সম্পর্কে পোস্ট দেওয়ার পরপরই তাতে অল্প সময়ের মধ্যে তিন লাখ সমর্থনমূলক রিঅ্যাকশন এসেছে। কমেন্ট পড়েছে ১৯ হাজারের বেশি।

চীনা ভাষায় দেওয়া ওই পোস্টের অর্থ হচ্ছে ‘যুদ্ধের জন্য প্রস্তুত’। কিন্তু গ্লোবাল টাইমস বলছে, ওই পোস্টের সঠিক অনুবাদ হবে ‘যুদ্ধের জন্য প্রস্তুতি’। গ্লোবাল টাইমস হচ্ছে চীনের কমিউনিস্ট পার্টির সরকারি মুখপত্র। এর আগে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, যুদ্ধ শুরু হওয়া বন্ধ করতে পারে একমাত্র তারাই, যারা যুদ্ধের জন্য সক্ষম।

ওয়েইবো-তে চীনের সামরিক বাহিনীর ৮০তম গ্রুপ যে পোস্ট দিয়েছে তাতে এক মন্তব্যে এই গ্রুপ জানিয়েছে, “আমাদের সব সময় যুদ্ধের প্রস্তুতির মতো মৌলিক দায়িত্বের কথা মনে রাখতে হবে এবং এটি হচ্ছে একটি শক্তিশালী বাহিনীর দায়িত্ব।” 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft