দেশে ২ কোটি ৭৬ লাখ ডোজ করোনার টিকা প্রয়োগ
Published : Sunday, 5 September, 2021 at 1:18 PM, Count : 2009

বর্তমান প্রতিবেদক: দেশে এ পর্যন্ত ২ কোটি ৭৬ লাখ ৭ হাজার ৩১৬ ডোজ করোনা করোনা (কভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৭ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৫ লাখ ২৬ হাজার ৩০৯ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৯ লাখ ৩০ হাজার ৪৫৮ আর নারী ৮১ লাখ ৫০ হাজার ৫৪৯ জন ।  দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫১ লাখ ৯৪ হাজার ৭৪৮ আর নারী ৩৩ লাখ ৩১ হাজার ৫৬১ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১৫ লাখ ৩০ হাজার ২০৩ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৯ হাজার ৯৭৪ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২৪ লাখ ৫৯ হাজার ০০১ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৫ লাখ ১৮ হাজার ১৩৮ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৭১ লাখ ৩৬ হাজার ৫২ এবং নারী ৪৩ লাখ ৯৪ হাজার ১৫১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬১ লাখ ৮১ হাজার ৯৫৫ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৪৮ হাজার ২৪৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৭ লাখ ৯৭ হাজার ৪২৭ জন পুরুষ এবং নারী ২৩ লাখ ৮৪ হাজার ৫২৮ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৩৮ হাজার ৬২৫ এবং নারী ২০ লাখ ৯ হাজার ৬২৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার এসব তথ্য জানা গেছে। খবর বাসসের

এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৫ হাজার ৪৫৭ এবং নারী ১৪ হাজার ৫১৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৫ হাজার ৩৯০ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৫৮৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৭ হাজার ৬২৬ এবং নারী ৭ হাজার ৭৬৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৩১ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৫৩ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৮ লাখ ৩১ হাজার ২৮৮ এবং নারী ৫৬ লাখ ২৭ হাজার ৭১৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ২ লাখ ৮০ হাজার ২০৯ জন প্রথম ডোজ এবং ২১ লাখ ৭৮ হাজার ৭৯২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৫ লাখ ৯৭ হাজার ৭০৬ এবং নারী ৪৬ লাখ ৮২ হাজার ৫০৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১২ লাখ ৩৩ হাজার ৫৮২ জন পুরুষ এবং নারী ৯ লাখ ৪৫ হাজার ২১০ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২০ লাখ ৭২ হাজার ৪০৯ এবং নারী ১৪ লাখ ৪৫ হাজার ৭২৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪৫৩ জন প্রথম ডোজ এবং ৯ লাখ ৫৪ হাজার ৬৮৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৬৯৯ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৫৪ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৫ লাখ ৮৪ হাজার ৭১০ জন পুরুষ এবং নারী ৩ লাখ ৬৯ হাজার ৯৭৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, শনিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ১৮৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৮৪ লাখ ৮ হাজার ৪৮০ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৫ লাখ ১০ হাজার ৭০৯ জন নিবন্ধন করেছেন। 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft