শীত আরও কমবে, উত্তরাঞ্চলে হতে পারে বৃষ্টি
Published : Tuesday, 5 January, 2021 at 1:44 PM, Count : 537

বর্তমান প্রতিবেদক: জানুয়ারির প্রথম সপ্তাহে এসে দেশের সব অঞ্চল থেকে শৈত্যপ্রবাহ বিদায় নিয়েছে। ক্রমেই বাড়ছে তাপমাত্রা, কমছে শীত। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত শীত কমার এই ধারা অব্যাহত থাকতে পারে। এরপরই শীত বেড়ে ফের দেখা দিতে পারে শৈত্যপ্রবাহ।
একইসঙ্গে মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার শীত ঋতুর প্রথম মাস পৌষের ২১ তারিখ। গত কয়েকদিন ধরে তাপমাত্রা বাড়ছে। রাজধানীবাসীর শীতের অনুভূতি অনেকটাই কমে গেছে। শীত কমেছে দেশের অন্যান্য অঞ্চলেও। সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস। সেখানে একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়ে হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
আবাহওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।
আবহাওয়াবিদ ওমর ফারুক জাগো নিউজকে বলেন, ‘এখন আর দেশের কোথাও শৈত্যপ্রবাহ বইছে না। আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। ১০ বা ১১ জানুয়ারির দিকে আবার শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। রংপুর অঞ্চলে বৃষ্টি হওয়ার ক্ষীণ সম্ভাবনা রয়েছে।’
মঙ্গলবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগেই এই তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft