ক্যারিয়ার গড়তে কারিগরি শিক্ষা
Published : Saturday, 31 March, 2018 at 9:12 PM, Count : 5932

ক্যারিয়ার গড়তে কারিগরি শিক্ষা

ক্যারিয়ার গড়তে কারিগরি শিক্ষা

যে কোনো দেশের তরুণ কর্মদক্ষ জনগোষ্ঠীকে গড়ে তুলতে চাইলে কারিগরি শিক্ষার ওপরে যথেষ্ট জোর দিতে হয়। শুধু চাকরি ক্ষেত্রেই নয়, নিজেই নিজের কর্মসংস্থান গড়ে তুলতে চাইলে কারিগরি শিক্ষা সবচেয়ে বেশি সহায়তা করতে পারে। সে কারণে বিশ্বের সব দেশই কারিগরিতে ব্যাপক জোর দেয়। বাংলাদেশও ব্যতিক্রম নয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কারিগরি শিক্ষার উপর জোর দেয়া হচ্ছে। কারিগরি শিক্ষা নিলে সহজেই চাকরি মেলে, কারিগরি শিক্ষা নিলে বদলে যাবে আপনার দিন। এমন ধরনের স্লোগান নিয়ে সরকারি-বেসরকারিভাবে উদ্যোগও নেয়া হয়েছে কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দেয়ার নিমিত্তে।
বাংলাদেশ সরকারের কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ক্রিয়েটিভ বিষয়ে যে সব কোর্স পরিচালনা করছেন তার প্রতিটিতে রয়েছে চাকরির অপার সম্ভাবনা। আর কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর পাশাপাশি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোও দক্ষ মানবসম্পদ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এনআইইটি)। রাজধানীর কারওয়ান বাজার ও মহাখালীসহ নারায়ণগঞ্জেও রয়েছে এনআইইটি’র আধুনিক ক্যাম্পাস। প্রতিটি ক্যাম্পাসই আধুনিক ইন্টোরিয়র ডিজাইনের শীততাপনিয়ন্ত্রিত ক্লাসসমৃদ্ধ। এনআইইটিতে ৪ বছর মেয়াদি ৮ সেমিস্টারে যেসব কোর্স পরিচালনা করা হয়। তার মধ্যে রয়েছে ডিপ্লোমা ইন মেরিন ইঞ্জিনিয়ারিং, শিপ বিল্ডিং টেকনোলোজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং, গ্লাস টেকনোলোজি, সার্ভেয়ারিং, সিরামিকস টেকনোলজি, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র ডিজাইনিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং প্রভৃতি। প্রতিটি কোর্সই পরিচালনা করা হয় অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকমণ্ডলীর দ্বারা। ০১৯৭১০০৯৯৯৯, ০১৭৩১২২০০৯৯ নম্বরে ফোন করে এনআইইটি’র বিভিন্ন কোর্স, পড়ালেখা ও সুযোগ-সুবিধা এবং অন্যান্য তথ্য বিস্তারিত জানতে পারবেন।
বাংলাদেশে সরকারি-বেসরকারি এত পলিটেকনিক থাকলেও সংশ্লিষ্ট বিষয়গুলো পড়তে এনআইইটি’র উপর নির্ভর করা যায় নিশ্চিন্তে। এখানকার শিক্ষার্থীদের প্রাইভেট পরতে হয় না, এখানে রয়েছে অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। আরও রয়েছে সুসজ্জিত বিষয়ভিত্তিক ল্যাব, ইন্ডাস্ট্রিয়াল ট্যুরের সুযোগ, সমৃদ্ধ লাইব্রেরি, সার্বক্ষণিক ওয়াই-ফাই ক্যাম্পাস, জব প্লেসমেন্ট সেল, হোস্টেল সুবিধা প্রভৃতি। এখানকার শিক্ষার্থীদের বিনামূল্যে দেয়া হয় পাঠ্যবই। এছাড়াও স্কলারশিপের সুযোগও রয়েছে।
- সামনেজীবন প্রতিবেদক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft