জীবন হোক দীর্ঘায়ু
Published : Sunday, 30 July, 2017 at 8:20 PM, Count : 2506

একটা সময় ছিল যখন মানবসভ্যতা মনে করত দীর্ঘায়ু পাওয়া ভাগ্যের ব্যাপার। তবে এখন বিজ্ঞান চর্চায় এবং চিকিত্সাসেবার কল্যাণে সেই চিন্তা কল্পনায় রূপ নিয়েছে। ফলশ্রুতিতে তার ফলও পেতে শুরু করেছে,  সে কারণে এখন অনেক সচেতন হয়েছে মানুষ। তাই স্বাস্থ্য সুরক্ষায় তার প্রচেষ্টা বেড়েছে। যদিও আগের দিনে অনেক ভেজাল মুক্ত খাবার গ্রহণের ফলে অসুখ-বিসুখ কম হতো। যাই হোক আমরা সবাই দীর্ঘায়ু হতে চাই, এটাই সত্যি। পৃথিবীর উন্নত দেশগুলোতে দীর্ঘায়ু লোকের সংখ্যা বাড়ছে। জাপান, আমেরিকা, নর্ডিক দেশগুলোসহ পাশ্চাত্যের সমৃদ্ধ দেশগুলোতে দীর্ঘায়ু লোকের দেখা অহরহই মেলে। তবে দীর্ঘায়ু লাভ শুধু ভাগ্যের ব্যাপার নয় এটা পরিকল্পনা ও বাছাই করার বিষয়ও। বিশ্বের প্রভাবশালী মোটিভেশনাল বক্তা ও প্রশিক্ষক ব্রায়ান ট্রেসি দীর্ঘায়ু লাভের তিনটি সাধারণ সূত্রের কথা বলেছেন। আজ সেই সূত্রের কথাই জানব-
সঠিক খাবার                 
সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু লাভের প্রথম সূত্র হলো সঠিক খাবারের স্বভাব। প্রথম থেকেই সঠিক খাবার বাছাই করা শিখতে হবে এবং ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করতে হবে।
পরিকল্পিতভাবে কিছু খাবার নিয়মিত গ্রহণের পাশাপাশি কিছু কিছু খাবার এড়িয়ে চলতে হবে। খাবারে শৃঙ্খলা খুব গুরুত্বপূর্ণ দীর্ঘায়ু লাভের জন্য!
পর্যাপ্ত শরীরচর্চা                 
নিয়মিত ও কার্যকর শরীরচর্চা হলো দীর্ঘায়ু লাভের দ্বিতীয় সিক্রেট! প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম করতে হবে। সপ্তাহে কমপক্ষে ২০০ মিনিট শরীরচর্চা করতে হবে বলে মনে করেন ব্রায়ান ট্রেসি। সাঁতার, দৌড় বা জগিং বা দ্রুত হাঁঁটা নিয়মিত চালিয়ে যেতে হবে।
পর্যাপ্ত ঘুম                 
দীর্ঘায়ু লাভের তৃতীয় সিক্রেট হচ্ছে নিয়মমাফিক ঘুম। আধুনিক জমানায় এটা সবচেয়ে চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে।
ছেলে-বুড়ো থেকে শুরু করে সব বয়সী মানুষই ঘুমে অনিয়ম করে থাকে। ব্রায়ান ট্রেসি মনে করেন সুস্থ থাকতে হলে পর্যাপ্ত ঘুম জরুরি। রাত ১০টায় ঘুমিয়ে গিয়ে পরিপূর্ণ রাতের ঘুমের পরামর্শ দেন ব্রায়ান ট্রেসি। রাতে পর্যাপ্ত ঘুম দিনে সক্রিয় ও কর্মঠ থাকার পূর্বশর্ত।
অনেকের কাছেই হয়তো এই সহজ পরামর্শগুলো মেনে চলা কঠিন তবে চেষ্টা করলে সবই সম্ভব। এই শর্তগুলো মেনে চললেই দীর্ঘায়ু এমনকি ১০০ বছর বাঁচা যাবে বলে আশা করেন ব্রায়ান ট্রেসি। তাহলে আর দেরি কেন? আজই নেবে পড়ুন দীর্ঘায়ু জীবনের লড়াইয়ে।
- স্বাস্থ্যকথন ডেস্ক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft